Canadian Immigration

পৃথিবীর সবচেয়ে সমৃদ্ধিশালী দেশগুলোর একটি কানাডা। কানাডা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ- সেরা শিক্ষা, একটি স্থিতিশীল অর্থনীতি, নিরাপত্তা, সমতা এবং বিশ্বের সবচেয়ে অভিবাসী-বান্ধব জাতি। কানাডায় বসবাস, কাজ ও স্থায়ী নাগরিকত্বের জন্য ৬০টিরও বেশি ইমিগ্রেশন প্রোগ্রামে আবেদন করা যায় ।

কানাডার ১১টি প্রদেশে অভিবাসনের সুযোগ দেওয়া হচ্ছে প্রচলিত বিভিন্ন প্রোগ্রামের আওতায়। প্রফেশনালদের জন্য অনেকগুলো ক্যাটাগরি রয়েছে। তার মধ্যে অন্যতম হলো ফেডারেল ও কুইবেক স্কিল্ড প্রোগ্রাম, প্রভিন্সশনাল নমিনি প্রোগ্রাম, কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস, ফেডারেল সেলফ এমপ্লয়েড প্রোগ্রাম। এছাড়া রয়েছে ফ্যামিলি ক্লাস স্পন্সরশিপ প্রোগ্রামস। এগুলোর ভেতর আবেদনকারীদের পছন্দের শীর্ষে রয়েছে এফএসডাব্লিই (FSW) ও এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) প্রোগ্রাম।

আবেদনকারীদের পছেন্দের শীর্ষ প্রচলিত প্রোগ্রাম গুলো আলোচনা করা হলো:

রুরাল ও নর্দার্ন ইমিগ্রেশন পাইলট প্রোগ্রাম (RNIP):

কানাডা সরকার ২০১৯ সালে রুরাল ও নর্দার্ন ইমিগ্রেশন পাইলট (Rural and Northern Immigration Pilot Program) প্রোগ্রাম চালু করেছে। আইইএলটিএস 4.0, HSC পাশ ও ১ বছরের কাজের অভিজ্ঞতা থাকলে, এই প্রোগ্রামে আবেদন করতে পারবেন। কানাডার অন্যান্য ভিসা প্রোগ্রামের তুলনায় এই প্রোগ্রামের শর্তাবলী তুলনামূলক সহজ হওয়ায় এখানে বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিক আবেদন করতে পারবেন।

আরো বিস্তারিত…


এক্সপ্রেস এন্ট্রি (Express Entry):

উচ্চ-দক্ষ কর্মীদের চাহিদা কানাডা জুড়ে অব্যাহত রয়েছে এবং তাই, ১ জানুয়ারী, ২০১৫, কানাডা সরকার এক্সপ্রেস এন্ট্রি চালু করে। এটি একটি নতুন কানাডিয়ান ইমিগ্রেশন সিস্টেম যা নীচের প্রোগ্রামগুলির জন্য খুব দ্রুত কানাডার স্থায়ী বাসিন্দা (PR) ভিসার জন্য আবেদনের অনুমতি পান:

১) ফেডারাল দক্ষ কর্মী প্রোগ্রাম (FSWP);
২) ফেডারাল দক্ষ ট্রেডস প্রোগ্রাম (FSTP); এবং
৩) কানাডিয়ান অভিজ্ঞতা শ্রেণি (CEC) প্রোগ্রাম।

প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (পিএনপি) এক্সপ্রেস এন্ট্রি কানাডিয়ান ইমিগ্রেশন (Express Entry) সিস্টেম দ্বারা প্রভাবিত হয়। কানাডা জুড়ে যে সমস্ত প্রদেশ এবং অঞ্চলগুলি দক্ষ বিদেশী কর্মীদের সন্ধান করছে তারা এক্সপ্রেস এন্ট্রি প্রার্থীদের প্রোফাইল পর্যালোচনা করতে সক্ষম এবং কানাডিয়ান সরকারের জব ব্যাঙ্কের সাথে নিবন্ধন করে তাদের প্রাদেশিক মনোনীত কর্মসূচির জন্য (পিএনপি) দক্ষ বিদেশি কর্মীদের “মনোনীত” করতে পারে, যে সব আবেদনকারী তাদের নির্দিষ্ট প্রদেশ বা অঞ্চলটির জন্য প্রতিষ্ঠিত মানদণ্ডগুলি পূরণ করে।

এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের প্রসেসিং টাইম আনুমানিক ৯ থেকে ১২ মাস। আইইএলটিএস স্কোর ৭.৫ এবং বয়স ৩০ এর নিচে ভালো হয়।


 প্রাদেশিক মনোনয়নের প্রোগ্রাম (PNP)

কানাডিয়ান সরকার একটি চুক্তি করেছে যার মধ্যে স্থানীয় প্রদেশগুলি তাদের এলাকায় বসতি স্থাপন করতে ইচ্ছুক অভিবাসীদের মনোনীত করতে পারে। প্রাদেশিক মনোনয়নের প্রোগ্রাম (PNP) এর মাধ্যমে ভিসা পাওয়ার জন্য আপনাকে প্রথমে যে প্রদেশে বসবাস করতে চান তা নির্ধারণ করে আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে। আপনার অভিবাসনের প্রয়োজনীয়তা এবং সেখানে বসতি স্থাপনের সত্যিকারের উদ্দেশ্যের ভিত্তিতে কানাডিয়ান ইম্মিগ্রেশন কর্তৃপক্ষ আপনার আবেদন বিবেচনা করবে।

নিম্নলিখিত প্রদেশ এবং অঞ্চলগুলি পিএনপির অন্তর্ভুক্ত:

Alberta, Manitoba, Newfoundland and Labrador, Ontario, Saskatchewan, British Columbia, New Brunswick, Nova Scotia, Prince Edward Island

বিঃদ্রঃ ক্যুইবেক প্রদেশ PNP প্রোগ্রামে অংশ নেয় না। তাদের পয়েন্ট সিস্টেমটি কানাডার অন্যান্য প্রাদেশিক মনোনয়নের প্রোগ্রাম (PNP) থেকে আলাদা।


আলবার্টা ইম্মিগ্রেশন:

কানাডার সবচেয়ে সুন্দর ও প্রাচীন প্রদেশগুলির মধ্যে একটি হল আলবার্টা ! এর প্রাকৃতিক সৌন্দর্য পৃথিবী বিখ্যাত, ক্যালগারি এর বৃহত্তম শহর। আপনি যদি কানাডিয়ান ইম্মিগ্রেশন এর পরিকল্পনা করেন এবং শান্ত ও নিরিবিলি জায়গায় থাকতে পছন্দ করেন, তাহলে আলবার্টাকে বিবেচনা করতে পারেন। 


মেনিটোবা প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রাম (MPNP)

যারা অতি দ্রুত কানাডায় যেতে ইচ্ছুক, তারা এখনই আবেদন করতে পারেন মেনিটোভা প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রামে। যাতে নুন্যতম ৫.৫ IELTS হলেই হবে এবং ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকলেই হবে।

তাছাড়া টেক্সটাইল,এগ্রিকালচার, গার্মেন্টস, ম্যানুফেকচারিং, মার্চেনডাইজিং, কোয়ালিটি কন্ট্রোল, সাপ্লাই চেন ইত্যাদি পেশায় যারা যুক্ত আছেন, তারা নুন্যতম IELTS ৫ দিয়েই দ্য মডার্ন কমিউনিটি ড্রাইভেন ইমিগ্রেশন ইনিশিয়েটিভ প্রোগ্রামের মাধ্যমে কানাডায় স্থায়ী হতে পারবেন। এটি মূলত মেনিটোভা প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রামের আওতায় নির্দিষ্ট এলাকার জন্য নির্ধারিত প্রোগ্রাম। এছাড়া মেনিটোবা প্রভিন্স এক্সপ্লোরেটরি ট্রিপ/রিক্রুটমেন্ট মিশন প্রোগ্রামটিও চালু রয়েছে।


ব্রিটিশ কলাম্বিয়া প্রভিনশনাল প্রোগ্রাম (BCPP):

IELTS ৫.৫ ও ২ বছর কাজের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা শুধু গ্র্যাজুয়েশন ডিগ্রি থাকলেই কানাডার এই প্রদেশে বসবাসের আবেদন করতে পারবেন। এই প্রোগ্রাম চারটি ক্যাটাগরিতে বিভক্ত। এগুলো হলো :

১) এক্সপ্রেস এন্ট্রি বিসি-স্কিলড ওয়ার্কার,
২) ইন্টারন্যাশনাল গ্রাজুয়েট এবং স্কিল ইমগ্রেশন,
৩) স্কিলড ওয়ার্কার,
৪) এন্ট্রি লেভেল সেমি স্কিলড।


সমৃদ্ধ সাসকাচেওয়ানে অভিবাসন (SINP):

সাসকাচেওয়ান (Saskatchewan) কানাডার সবচেয়ে সমৃদ্ধশালী প্রদেশ। এখানে কিছু বিশেষ পেশাজীবী চাইলেই অতি সহজে স্থায়ী নাগরিকত্ব নিতে পারেন। আপনি যদি কম্পিউটার সিস্টেম ইঞ্জিনিয়ার বা অ্যানালিস্ট হন, এনজিও কর্মকর্তা / সোশ্যাল ওয়ার্কার / প্রজেক্ট ম্যানেজার বা কৃষি ব্যবস্থাপক / কৃষি কর্মকর্তা হয়ে থাকেন তাহলে এ প্রদেশে অভিবাসনের সুযোগ নিতে পারেন। এজন্য কেবল প্রয়োজন হবে ২ বছরের কাজের অভিজ্ঞতাসহ ন্যুনতম ৫.৫ IELTS স্কোর। সাপ্লাই চেইন, পারচেজ ম্যানেজার, মার্টেনডাইজার, গণিত বা পরিসংখ্যানবিদ অথবা সিভিল ও ম্যাকানিকাল ইঞ্জিনিয়ার হলেও এপ্র্রোগ্রামের সুযোগ নিতে পারেন। এক্ষেত্রে অবশ্যই আপনাকে গ্রাজুয়েট হতে হবে।


নিউ ব্রুনসউইক প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রাম (NBPNP)

আপনি এক্সপ্রেস এন্ট্রি লেবার মার্কেট স্ট্রিম এর মাধ্যমে এই প্রোগ্রামটিতে আবেদন করতে পারবেন। CIC এর এক্সপ্রেস এন্ট্রি সিস্টেম এর মাধ্যমে মূলত কানাডার এই প্রভিন্সটি তাদের লেবার মার্কেটের চাহিদা পূরণ করে থাকে। আইটি প্রফেশন এর লোকজনের জন্য প্রোগ্রামটি খুবই চমৎকার।

এছাড়াও প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড, নোভা স্কোটিয়া ও অনটারিও প্রদেশে প্রভিনশিয়াল নামিনি প্রোগ্রাম এর আওতায় কানাডায় অভিবাসন আবেদনের সুযোগ রয়েছে। এইসব অভিবাসন প্রত্যাশীদের একটি উল্লেখযোগ্য অংশ এশিয়ার। বাংলাদেশিরাও কিছু সহজ নিয়ম অনুসরণ করে এ সুযোগ নিতে পারেন।


আপনি যদি বিদেশে মাইগ্রেট করার পরিকল্পনা করেন তাহলে এক্সিওম ইমিগ্রেশন এক্সপার্ট এর মাধ্যমে আপনার স্কোপ গুলো মূল্যায়ন ও ফ্রি পরামর্শ করতে এপয়েন্টমেন্ট এর মাধ্যমে এক্সিওম অফিসে সাক্ষাত করুন।








এক্সিওম ইমিগ্রেশন এক্সপার্ট থেকে আপনার মাইগ্রেশন প্রোগ্রাম নির্বাচন, ডকুমেন্টেশন প্রস্তুতি, প্রসেসিং সময়, সিস্টেম ও মাইগ্রেশন প্রোগ্রামের প্রয়োজনীয় প্রাথমিক পরামর্শ পেতে নিচের ফরমটি পূরণ করুন।










captcha


Slider

Slider