Germany

null

জার্মানির বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থীদের কোনো টিউশন ফি নেই৷পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় সুনির্দিষ্ট ডিগ্রি, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে আবেদন করলে বিনা খরচায় পড়ার সুযোগ আছে৷এছাড়া জার্মানির ডিগ্রি, চাকরি, আর নিরাপদ জীবন – এসব বিবেচনা করে বিদেশি শিক্ষার্থীরা সারা বিশ্বের মধ্যে জার্মানিকেই প্রথম পছন্দের তালিকায় রাখেন৷

একজন বিদেশি শিক্ষার্থী হিসেবে পড়ালেখার ফাঁকে আপনি বছরে ১২০ দিন পূর্ণদিবস কিংবা ২৪০ দিন অর্ধদিবস কাজ করতে পারেন৷এছাড়া সেমিস্টার চলাকালে সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করা যায়।

টিউশন ফি নেই:

জার্মানিতে উচ্চশিক্ষার খরচ বহন করে সরকার৷বিদেশি শিক্ষার্থীদেরও পড়ার কোনও খরচ দিতে হয় না৷এছাড়াও বিদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন স্কলারশিপ এবং ফেলোশিপের ব্যবস্থা রয়েছে জার্মানিতে৷আপনার বিষয় যাই হোক না কেন, আপনি যদি তাতে মেধাবী হন এবং উচ্চশিক্ষার জন্য আগ্রহী হন, তাহলে স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন৷‘জার্মান অ্যাকাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস’ বা ডিএএডি এক্ষেত্রে সবচেয়ে বেশি সহায়তা করে থাকে৷

তবে ভর্তি ও স্কলারশিপের আবেদন যথাযথ হওয়া চাই৷এক্ষেত্রে বাংলাদেশী শিক্ষার্থীরা চাইলে ক্সিওম 01646102130 এর সহযোগিতা নিতে পারেন।

ভিসা:

বাংলাদেশী শিক্ষার্থীদের ক্ষেত্রে জার্মানিতে পড়তে যাওয়ার ভিসা আবেদনের সুনিদৃষ্ট কিছু নিয়ম মানতে হয়,যেমন: ব্লক একাউন্ট এ এক বছরের থাকা খাওয়ার টাকা দেখাতে হয়,সেনজেনভুক্ত দেশে কভারেজ দেয় এমন ইন্সুরেন্স কোম্পানি থেকে ইন্সুরেন্স পেপার ইত্যাদি। এছাড়াও বেশকিছুদিন সময় হাতে রেখে ভিসার আবেদন করতে হয়৷

আবাসন:

জার্মানির বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করে থাকে৷ তবে তাদের সেবা নেয়া বাধ্যতামূলক নয় ৷অনেক সময় বিশ্ববিদ্যালয়ের বেছে দেয়া অ্যাপার্টমেন্ট শিক্ষার্থীর পছন্দ হয় না৷ আশার কথা হচ্ছে, অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে থাকার জায়গা বেছে নেয়া যায়৷ কাজটা কঠিন তবে চেষ্টা করবেন এমন জায়গায় থাকার যেখানে জার্মান শিক্ষার্থীরা থাকেন৷ তখন ভাষা শেখাটা আপনার জন্য সহজ হবে৷

জার্মান বলতে পারলে অনেক সুবিধা:

এটাও সত্য, জার্মানির বড় শহরগুলোতে জার্মান না জেনেও বসবাস করা য়ায়৷ এছাড়া বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে এখন ইংরেজিতে পড়ালেখার সুযোগ রয়েছে৷ তবে কিছুটা জার্মান ভাষা শিখতে পারলে দেশটিতে জীবনযাপন অনেক সহজ হয়ে যাবে৷ আর আপনি যদি পড়ালেখা শেষে জার্মানিতে চাকুরি করতে চান, তাহলে ভাষা জানাটা অনেক জরুরী৷ এক্ষেত্রে ডয়চে ভেলের জার্মান ভাষা শিক্ষা কোর্স আপনাকে সহায়তা করতে পারে৷

ডিগ্রি, চাকুরি আর নিরাপদ জীবন – এসব বিবেচনা করে আপনি হয়ত একসময় জার্মানিতে থেকে যেতে চাইবেন কিংবা চলে যাবেন সেই দ্বিধায় পড়ে যাবেন৷ সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব আপনার, আমরা শুধু আপনাকে আগেভাবে জানিয়ে রাখলাম৷

জার্মানিতে উচ্চশিক্ষার সিদ্ধান্ত ও প্রস্তুতির নেওয়ার জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ তথ্য এখন আপনার হাতের মুঠোয়।

জার্মানিতে ফাউন্ডেশন, ডিপ্লোমা, ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামের জন্য শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় বা কলেজ এ আবেদনের যোগ্যতা, ভর্তি প্রক্রিয়া, টিউশন ফি, স্কলারশিপ, ভিসা আবেদন, আবাসন ব্যাবস্থা, স্থানীয় জীবন, পার্ট টাইম জব ও উচ্চশিক্ষার পর স্থায়ী বসবাস সম্পর্কে বিস্তারিত জানতে নীচের ট্যাব এ ক্লিক করুন।

Start-your-Application-Now

Study-Matters-germany

The main intake offered by all Universities is September, Deadlines: from 15th Feb till 31st May.

Why-study-in-GERMANY-Axiom

Germany has much to offer as a place to study .Internationally recognized qualification such as Bachelors & masters.


education-System-06-germany

Globally around 1.8 million students pursue higher studies abroad. Of these, approximately one tenth comes to Germany.

Step-By-Step-Guide-Apply-to-Study-in-GERMANY

Step by Step Guide to Apply Germany


Study-Abroad-Guide-Germany
HOW TO APPLY STUDY IN Germany By Axiom

Germany-Education-Cost

How much does it cost to study in Germany? If you are interested in studying in Germany, one of the most important things to consider is how much everything is going to cost.

Scolarship-Germany

A wide range of institutions in Germany offers scholarships to international students, e.g. the DAAD, party-affiliated foundations, religious organizations, and commercial enterprises.


Accomodation-Germany

Students in Germany either live in a student hall of residence or private accommodation. We recommend finding accommodation before you arrive in Germany.

WORKING-SCOPE-DURING-STUDY-AFTER-STUDY-GERMANY

Students can work up to 20 hours a week during term time. Students can earn around 9 – 10 Euro per hour i.e. Approx.


Bringing-your-SPOUSE-DEPENDENT-in-countryt-6

BRINGING SPOUSE Photo and Content Need

LIVING-in-THE-GERMANY-960x540

Living in Germany, with a population of 82.4 million people, means living in one of Europe’s most populous countries; a cosmopolitan place of diversity and modernity.


The standard of teaching and research in German universities is ranked among one of the best institutions in the world.


Programs are exclusively taught in English. Therefore German language skills are not a prerequisite for starting your studies. If you are willing to learn German, you also have the opportunity to join the German Language Courses at the University, which are free of charge. A good command of German will expand your advantage on the job market in case you consider working for one of the approx. 700 German companies in Bangladesh.


Since 2002 Germany has a new immigration law. As a foreign student, you will receive a study visa. With this visa, you are allowed to work 90 days or 180 half days in a calendar year. This right is not restricted for campus jobs like in the US. After your graduation, you have the right to stay in Germany for one year. During this time you can concentrate on job-hunting. A permanent residence permit will be guaranteed after having been successful in finding a job.



WEB-WHATS-POPULAR-07

Start-your-Application-Now